Wednesday, May 14, 2014

হৃদয় কোথায় থাকে ? হৃত্‍পিণ্ডে, না কি মনে ? মন বললেই মনে পড়ে যায়, মনের হদিশ ক'জনে পায় ? মন থাকে কোথায় ? তন্ন তন্ন করে খুঁজে দেখেছি, আমার হৃদয় নেই, মন নেই । তাদের আবাসস্থল জানি না আমি । তারপরও, আমার ভেতরে কে যেন কাঁদে, একা একা । কাঁদে, অনেক অত্যাচার ও নিপীড়ণের সামনে অসহায় ভাবে দাঁড়িয়ে থাকি বলে । বিদুরের মত ঘৃণায় বিকৃত করে ফেলি রাজঅত্যাচারের বিরুদ্ধে । গণতন্ত্রে রাজার স্থান নেই । কিন্তু যাদের স্থান আছে, সেই সব মন্ত্রীনেতাদের চেয়ে রাজাই ছিলো ভালো । এরা আরও ভয়ংকর । এদের স্তাবকবাহিনীর দৌরাত্ম্য অসহনীয় । এদের সংগঠিত বাহিনী কোনো অংশেই হিটলারের নাত্‍সীবাহিনীর চাইতে উপেক্ষার নয় । প্র্যাকটিক্যালি আরও ভয়ংকর । কোনোভাবেই এদের কর্মকাণ্ড প্রতিরোধ করতে পারি না । অসহায় মনে হয় নিজেকে । হৃদয় থাকলে তো প্রতিবাদ করতে পারতাম । অবিচার সইতে সইতে পাথর হয়ে গেছি আমি । ক্রীতদাস যেভাবে থাকে বোধহীন, আমাকেও থাকতে হয় সেভাবেই । আমি তো এক অর্থে ক্রীতদাসই ।

No comments:

Post a Comment