Wednesday, May 14, 2014

রবিবাবুর সঙ্গে দেখা হয়েছিল আমার, সেই যেবার আমি প্রেমে প্রত্যাখ্যাত হয়ে, রেললাইনে মাথা দিতে গিয়েছিলাম । রেলগাড়ির অপেক্ষা করতে করতে ঘুমিয়ে পড়েছিলাম রেললাইনের ধারে । কখন রেল এসে চলে গেছে, টের পাইনি । টের পেলাম, যখন আমার চুলে কে এক জোব্বা পড়া, দাড়িঅলা লোক এসে বিলি কাটতে থাকলো । ধড়ফড় করে উঠলাম আমি । চোখ কচলে দেখি অবাক হয়ে । আশ্চর্য এক হাসি তার চোখেমুখে । বললেন, চিনতে পারলে না ? আমি রবিবাবু । গীতাঞ্জলি পড়োনি তুমি ? মূঢ়ের মতো তাকিয়ে আছি তার দিকে । জানো, আমার একটা দুঃখ আছে । কাউকে বলতে পারিনি তা । নোবেল পেলাম, ইয়েটস সাহেবও অনুবাদ করে দিয়েছিলেন বটে । ভেবেছিলাম, এটা কবিতার বই । এখনকার ছেলেমেয়েদের কবিতা পড়ে, মনে হলো, গীতাঞ্জলির লেখাগুলি কবিতা নয় । আসলে এগুলি গান । একথাগুলি কাউকে বলতে পারিনি । তোমার কি মনে হয়, ওগুলি কবিতা ? রোদ এসে লাগছিলো চোখেমুখে । চলে গেলেন তিনি । অথচ তার এই জিজ্ঞাসার উত্তর দিতে পারিনি আজও ।

No comments:

Post a Comment