Monday, May 5, 2014

বাংলাদেশের বন্ধুদের প্রতি আমার বরাবর একটা শ্রদ্ধা আছে, তা তাদের আন্তরিকতার জন্য । ওবায়েদ আকাশ, সরদার ফারুক, অনন্ত সুজন, সরকার আমিন, জাহানারা পারভীন, সঞ্জীব পুরোহিত, মেঘ অদিতি, সাদিয়া ইসলাম মনোনীতা, ওমর ফারুক জীবন, এহসান মামুদ, মনো মাধুরী মম, মেসবাহ কামাল, কচি রেজা, জাহিদ সোহাগ, সুমি খান, মুনমুন আন্না । তালিকা বড় দীর্ঘ এবং আমার ফেসবুক বন্ধুদের অধিকাংশই বাংলাদেশের । আমীর চারু বাবলু তো, গত অক্টোবরে ঢাকা ভ্রমণের সময়, ঢাকায় এক থ্রিস্টার হোটেল বুক করে ফেলেছিলেন এবং যাবতীয় খরচ তার । অথচ আজও তার সঙ্গে আমার সাক্ষাত্‍ পরিচয় নেই । এত ভালোবাসা একমাত্র বাংলাদেশের মানুষই দিতে পারে । আমার নিয়মিত খোঁজ রাখেন অনেকেই । আমি কোথাও ভুল করে ফেললে শুধরে দেন মনো মাধুরী মম এবং সাদিয়া ইসলাম মনোনীতা । ঐশী দত্ত বা কাজী রোমেনাও এভাবে পথ দেখান আমাকে । বিধান সাহার সঙ্গে দেখা হয়নি কোনোদিন, তবু অন্তরের সম্পর্ক রয়ে গেছে । যেমন রয়েছে মফিদুল হক এবং হারুণ হাবীবের সঙ্গে । যাদের নাম উল্লেখ করা হয়নি, যেমন সাঈদা মিমি যাকে মা বলে ডাকি, আসমা চৌধুরী, জিনাত জাহান খান এবং আর সবাই আমার প্রাণের মানুষ । শামীমূল এহসান শাওন তো ঢাকা থেকে তার কলকাতার বন্ধু ঊষসী কাজলীকে অনুরোধ করছেন আমার সঙ্গে দেখা করতে । শুভাশিস সিংহ বা মুজিব ইরম, অপরাহ্ন সুসমিতোর কথা এখানে উল্লেখ করলাম না, তাদের কবিতা প্রসিদ্ধ । উল্লেখ করিনি শাহনাজ মুন্নির কথাও যার গল্প আমাকে টানে । এভাবে অনেকের কথাই উল্লেখ করিনি । এর অর্থ এই নয় যে, তারা আমার প্রাণের নয় । বরিশালের মুস্তাক মেহেদী, তারিফা নাজমিন মেঘ সিংহ, সুপ্রভা যূঁই এবং এরকম আরও অনেক আছেন যাদের সান্নিধ্যপাগল আমি । বাংলাদেশ আমার মায়ের মাতৃভূমি । তাকে প্রণাম ।

No comments:

Post a Comment