Sunday, September 1, 2013



যারা আমাকে ব্লক বা আনফ্রেণ্ড করেছেন, কি কারণ, তাও জানতে চাই না, দূর হতে, তাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি আজ । এর চাইতে বড় উপকার আর ইহজন্মে আর নেই । বন্ধুত্বের মানে তাদের কাছে যা, আমার কাছে অন্তত তা নয় । আমার কামুকস্বভাব, সুরাসঙ্গ, অর্বাচীন রচনা বা মন্তব্যসকল তাদের বন্ধুত্ববোধে আঘাত দিয়ে থাকলে, কিছু করারও নেই আমার । বরং তাদের ঐ বোধ আরও দৃঢ় হোক, তাই চাইবো । ত্রয়োদশ শতকের ভাবধারণা তাদের সম্বল হতে পার, আমার নয় । আমি, এই ৫৮ তেও এক কিশোর বা কিশোরীর চোখে যে জগত ধরা পড়ে, সেই জগতের বাসিন্দা হতেই আগ্রহী, যেখানে কোনো সংস্কার থাকবে না, পিছুটান থাকবে না, ভুলবিপ্লবের ফানুস উড়বে না, রাজনীতির ভ্রান্ত অথচ আধিপত্যবাদ থাকবে না, ধর্মের অন্ধতা থাকবে না, সেই জগতের লোক হতে চাই আমি । ভালোবেসে সেখানে হাত ধরতে পারি কোনো মতিচ্ছন্ন কিশোরীর, চুমু খেতে পারি তার বুকে অথবা ঐ তরুণের কাঁধে হাত রেখে বলতে পারি, চলো, ঘুরে আসি নরকের চৌদ্দ নম্বর সেল থেকে । স্বর্গের অনেক স্বপ্ন দেখানো হয়েছে. এবার, চলো, নরকেই যাই ।

No comments:

Post a Comment