Monday, March 16, 2015

ঈশ্বরের সঙ্গে আমার দেখা হয়েছে অনেকবার, কথাও হয়েছে, বড় নিঃসঙ্গ, দুঃখী সে !
একদিন বললো, আমার নাম নিয়ে সকলেই আকাম-কুকাম করে বেড়াচ্ছে, অথচ আমি কখনও বলিনি তাদের, খুন করো ! বলিনি, ঘৃণা করো !
আমি তো কিছুই চাইনি ! কেউ আমাকে সম্বোধন করেছে, পিতা ! আমি নীরবে হেসেছি ! আর একজন বলেছিলো, তোমার অস্তিত্বই নেই, ভজনা করবো কাকে ? তখনও, মনে মনে, বলেছি, ঠিক ঠিক ! আমি তো আসলেই এনটিটিলেস !
আর একজন বলেছিলো, তোমার কোনো আকার নেই ! নিরাকার আমি, সেদিনও, যখন সে আমার কথা বলে চালিয়ে দিলো তার অনুগামীদের দিকে, মনে কষ্ট পেলেও, মাথা নেড়েছি, একা একা !
চতুর্বণং ময়া সৃষ্টম্ বলে, নিজের কথাটিকেই সমাজে প্রতিষ্ঠা যেদিন করতে চাইলো ব্যাসগণ, সেদিনও হা হা হা করে হেসে উঠেছিলাম !
আমি ঈশ্বরের মুখের দিকে তাকিয়ে, দেখি, অনন্ত বিষাদ !
কোনো কথা না বলে, তার দিকে এগিয়ে দিয়ে নেভিকাট একটা !
তা ধরাতে ধরাতে বললো, কেউ আমাকে অনুধাবন করতে চাইলো না, জানো ? আমার এই শূন্যতাকে অনুভব না করলে, করতে না পারলে, সকলই যে অর্থহীন !

No comments:

Post a Comment