Monday, March 16, 2015

বলেছো, মাদারচোদ, এক নম্বরের মাগীবাজ !
মাথা পেতে মেনে নিই আজ
তোমার সকল অপমান !
তুমি তো জানো না, এসব তোমার দান !
তৃষ্ণা পেলে মুখ রাখি দুই কলসের
ও দুই আঙুরে, কুচকুচে কালো আমার বসের
পৃথুলা বৌয়ের, হেসে, বলে ওঠে, খাও,
তোমার সকল তৃষ্ণা এভাবে মেটাও !
পিপাসা কি মেটে ? দেহের আগুন বাড়ে,
একা কাটে দিনরাত শুধু হাহাকারে !
শূন্যের প্রতিমা তুমি, নিষিদ্ধ বালিকা !
জ্বালিয়েছো শরীরের সকল জালিকা !
দুহাত পেতেছি আমি ভিখারির মত
প্রেম নয়, তুমি দিলে পূঁজ আর ক্ষত !
মাঝরাতে এসে করো দেখা,
ফিস ফিস স্বরে বলো, এসকল ভাগ্যলেখা !
ভাগ্যকে মানেনি, বিধবা সে, অরুন্ধতি !
আমিও বুঝিনি মতিগতি,
পৌষপার্বনের দিনে ডাক দিল রাতে,
মেঘগর্জনের ধ্বনি নয়, তার হাতে
ছিলো যাদু, নিদ্রাহরণের পর সাপলুডো খেলা
আমাকে করেনি অবহেলা !
প্রবল ঝড়ের পর থ্যাতলানো দেহ !
ভালোবাসা ? ছিলো কি সন্দেহ ?
রাত কাটে, তুমি হেসে বলেছো আমাকে,
কি পেলে ও দেহ ছেনে ? দুধ ও তামাকে
তফাত্ কোথায়, কবে নেবে শিখে ?
কি করে তোমাকে বলি, হাভাতের দিকে
এক টুকরো গমের রুটি
কে দিয়েছে ছুঁড়ে, লাল মোরগের ঝুঁটি
নেচে চলে গেছে
আমার বারান্দা থেকে ঢেউ তুলে শেষে !
বলেছো আমাকে, মাগীবাজ !
ঐ উপাধি আজ
আমার দেহের নীল জামাটির মত
ঢেকে রাখে অপমান, ক্ষত !

No comments:

Post a Comment