Monday, March 16, 2015

জন্মকাল থেকে, মা'র মুখে শুনে এসেছি, যমেরও অরুচি আমি !
ছেলেবেলায়, তা উপলব্ধি করিনি, এখন তা মর্মে মর্মে করি !
পরপর ঘটে যাওয়া ঘটনাবলী তার সাক্ষ্য দেয় ! 1974 সালে আগরতলা থেকে শিলচর যাওয়ার পথে, লংতরাইয়ে বাস উলটে পাহাড় থেকে গড়িয়ে পড়ে গভীরতম খাদে ! আমার সহযাত্রী দুজন সহ ড্রাইভার ও আর একজন মারা যায় এই এক্সিডেন্টে !
যম আমাকে ঘৃণায় ফেলে রেখে যায় !
1975 সালে শিলচরে রেল লাইনে মাথা দিতে গিয়েছিলাম আশ্চর্য এক আবেশে ! না, সেবারও প্রত্যাখ্যাত !
তারপর তিনবার আত্মহত্যার চেষ্টা করি, 1981, 1993, 2005 !
20টা ঘুমের বড়ি হুইস্কির সঙ্গে মিশিয়ে 1993 সালে খেয়ে দেখেছিলাম, তিনদিন পর জ্ঞান ফিরে এলে, দেখি, আমাকে ঘিরে প্রচুর লোকজন সহ আমার এক ভাইপো ডাক্তার ঝুঁকে দেখছে আমাকে !
2005-এ সিলিংফ্যান থেকে দড়ি ছিঁড়ে পড়েই গেলাম !
যম বারবার ফিরিয়ে দিয়েছে আমাকে, যেভাবে ভালোবাসা ফিরিয়ে দিয়েছে প্রতিবার !
গত বছর, 12 ডিসেম্বর, আগরতলা থেকে ফেরার পথে, বাসস্ট্যাণ্ডে, অজ্ঞান হয়ে পড়ে যাই, আধঘণ্টা পর, এম্বুলেন্সে, জ্ঞান ফিরলো, মরে যেতে পারতাম, যদি যম সহৃদয় হতো !

গতরাতে, জ্বরের ঘোরে, যমের সঙ্গে দেখা হলো ! কেন তিনি আমার প্রতি এত নির্দয়, জানতে চাইলে, তিনি হেসে ওঠেন, বললেন, তোমাকে যে আরও অপমান সইতে হবে ! আরও নিঃসঙ্গতা !

No comments:

Post a Comment