Thursday, October 24, 2013

একটু আগে, খেয়ে উঠেছি মাত্র, ঘরে লোকজন, কালীদার ফোন এলো । কবি কালীকৃষ্ণ গুহ । আমার দ্বিতীয় গল্পগ্রন্থ 'রাত্রিমথ' পড়ছেন । প্রথম দুটি গল্প পাঠের পর ধৈর্য রাখতে পারেননি । বললেন, 'তোমার গল্প পড়ে আমার রক্তক্ষরণ হচ্ছে । মনে হয়, আড়ালে একজন কাপালিক আছে । অসাধারণ ।' তিনি আরও কথা বললেন । হয়তো, তাঁর সব কথাই স্নেহসম্ভব । তবু, এই কটি কথা আমার ভেতরের মৃতসত্তাকে দানবে রূপান্তরিত করেছে মুহূর্তে । লিখতে ভালো লাগছিলো না আর । কোথাও যেন নিঃস্ব হয়ে পড়ছিলাম । রাত্রিমথ প্রকাশিত হবার পর কলকাতার একটি কাগজ ব্যতীত আর কোথাও কোনো আলোচনা বেরোয়নি । যেমন আলোচনা হয়নি আমার উপন্যাস 'আলান' 'অন্তর্জলকথা' নিয়ে । অথচ 'ট্রা রা রা রা' উপন্যাস সম্পর্কে আলোচনা করতে গিয়ে, প্রথিতযশা উপন্যাসিক শৈবাল মিত্র, কলকাতা থেকে প্রকাশিত আজকাল-এ বলেছিলেন, সমরজিত্‍ সিংহ এর লেখা শুধু পাঠক নয়, বাঙালী লেখকদেরও ঋদ্ধ করবে । হায় ! পাঠক কোথায় আমার ?কালীদার চার নম্বর sms একটু আগে এলো । তিনি পড়ছেন এখনও । এক একটা গল্প পড়ছেন, আর sms করে তার প্রতিক্রিয়া জানাচ্ছেন । এ আমার বুকার পাওয়ার চাইতেও অনেক বড় পাওনা ।

No comments:

Post a Comment