Wednesday, August 28, 2013


প্রকৃত সুহৃত্‍ কে ? এটা এখন আর কাউকে বলে দিতে হয় না । আমার যন্ত্রণা যারা নিজের যন্ত্রণা বলে শেয়ার করছেন গতকাল থেকে তাদের অনেকের সঙ্গে আমার পরিচয় নেই । অথচ তাদের আন্তরিকতার কাছে মাথা নুইয়ে গেছে আমার । কেউ আবার আমার এই স্ট্যাটাসকে বালখিল্যও ভেবেছেন । তাদের ভাষায়, এই জন্যই না কি আমার আর বয়স হইল না । এই ব্যঙ্গোক্তি সয়ে যেতে হয় দুর্বলদের । কেউ আবার নীরব হয়ে গেছেন হঠাত্‍ করে । ত্রিপুরার দুর্গমতম অঞ্চলে,আমার এই পদ বদলির না হওয়া সত্ত্বেও, জো হুজুরি করি না বলে, চাকুরি করতে হচ্ছে । এখান থেকে কাগজ করা অসম্ভব জেনেও প্রাণের তাগিদে করি দ্বাদশঅক্ষর । দু একটা বই করার ইচ্ছে থাকলেও এখন আর সম্ভব নয় তা । কোনো দুঃখ নেই গ্লানি নেই তাতে । প্রায় চল্লিশ বছর ধরে লেখাকেই করে তুলেছি আমার সংসার শ্বাসপ্রশ্বাস । এই গোধুলির আলোয় যা পেলাম তা পূর্বসূরীদের আশীর্বাদ । না হলে এই বন্ধুদের পাশে পেতাম না । তাদের প্রণতি । আর যাদের এই অন্তর থেকে চিরতরে মুছে দিলাম তাদের শ্রীবৃদ্ধি হোক খ্যাতি হোক । তারা যেন আরও জ্ঞানী হয়ে আমার মত বালখিল্যকে জ্ঞান দিন । ঐসকল জ্ঞানীদের প্রণাম ।

No comments:

Post a Comment