ক্রিয়াব্যবহারের
দক্ষতার উপর নির্ভর করে একজন লেখকের প্রকাশমহিমা । চিত্রকল্প মূলত
ইশারাবাহী, সেই ইশারার অমোঘতাও নির্ভরশীল ক্রিয়ার ব্যবহাররীতির উপর ।
অর্জুনের মত লক্ষ্যভেদী হতে হয় একজন কবি বা লেখককে, মনোরঞ্জন সার নয়, তার
লক্ষ্য পাঠকের ব্রেণসেলসকে একটা ধাক্কা দেওয়া, ভাবনার জগতকে আমূল পরিবর্তন
করার জন্য এটা জরুরি । বাক্য যদি অমোঘ না হয়, তাহলে এটা কি করে সম্ভব ?
মুশকিল হলো, বাংলা ভাষায়, অধিকাংশ লেখক বা কবির
উদ্দেশ্য মনোরঞ্জনের দিকে, বেস্ট সেলার সিরিজে তার গ্রন্থ যাতে
তালিকাভুক্ত হয়, তার জন্য প্রাণাতিপাত করাই এখন বাঙালি লেখকের ধর্ম । এটাকে
প্রাধান্য দিতে গিয়ে বাক্যের প্রাণবীজ যেখানে থাকে, ঐ ক্রিয়ার প্রতি
উদাসীন হয়ে পড়েন অনেকেই । ত্রিপুরার লেখকদের ক্ষেত্রে এই ব্যাধি আরও
মারাত্মক । কেন না, এখানে অধিকাংশই ক্রিয়াব্যবহারে অপটু ।
No comments:
Post a Comment