Tuesday, November 4, 2014

এক স্বাধীন ও সুন্দর সকাল, যার স্বপ্ন দেখেছি বহুকাল ধরে ! 1979 এর জানুয়ারি, এই চাকুরি পাই, বলা বাহুল্য কোনো ইন্টারভিউ ছাড়াই এই চাকুরি !
তখন সবে বাম সরকার এসেছে ক্ষমতায়, জনগণের সরকার হিসেবে নিজেদের ইমেজ গড়ে তোলাই ছিল নৃপেন চক্রবর্তীর প্রাথমিক কাজ ! নিরাপত্তা রক্ষী নিতেন না, সরকারি গাড়ি পারত পক্ষে ব্যবহার করতেন না মন্ত্রীগণ !
এই পরিপ্রেক্ষিতে, নৃপেন চক্রবর্তীর সরকার সিদ্ধান্ত গ্রহণ করে, যে, ত্রিপুরার ছোটো ছোটো, উপেক্ষিত ভাষাগুলির বিকাশে সরকার সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করবে ! অর্থাত্, সংখ্যালঘু ভাষাগোষ্ঠীর আবেগ কাজে লাগিয়ে, তাদের নিজেদের ভোটব্যাংক শক্তিশালী করার জন্য ব্যবহার করা !
এটা টের পেতে অনেক সময় চলে গিয়েছিলো আমার !
তো, আমার মাতৃভাষা বিষ্ণুপ্রিয়া মনিপুরীতেও সাপ্তাহিক পত্রিকা বের করার প্রস্তুতি নেওয়া হয় !
মুশকিল দেখা গেলো, সম্পাদক হিসেবে যাদের কথা ভাবা হয়েছে, তাদের কেউই এই দায়িত্ব নিতে রাজি ছিলেন না, কেন না, এই কাজটাই তারা জানতেন না !
নৃপেনবাবু মুশকিলে পড়লেন, তিনি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিয়েছেন আগেই, 25 জানুয়ারি 1979 এই সাপ্তাহিক কাগজটি বেরুবে অথচ ডিসেম্বর চলে যাচ্ছে, একজন সম্পাদক পাওয়া গেলো না এখনও !
বিমল সিংহ তখন বিধায়ক, কলকাতায় দীর্ঘদিন একসঙ্গে কাটিয়েছি আমরা ! তিনিই প্রস্তাব করেন সম্পাদক হিসেবে আমার নাম আর তার বিরোধিতা করেন অনিল সরকার, তিনি তখন জনসংযোগ ও পর্যটন দপ্তরের মন্ত্রী , তাঁর আপত্তির কারণ, আমি না কি সুনীল গঙ্গোপাধ্যায়ের চেলা, কট্টর হাংরি ! যাই হোক, তাঁর এই আপত্তি ধোপে টেকেনি নৃপেন চক্রবর্তীর সামনে !
এসব কথা খোদ নৃপেন চক্রবর্তীই একদিন হাসতে হাসতে আমাকে বলেছিলেন ! ততদিনে তাঁর প্রিয়পাত্র হয়ে উঠেছিলাম ! আর একজনও একথা জানিয়েছিলেন আমাকে, তিনি অরুণাংশু কর, অনিল সরকারের পি.এ !
বিমল সিংহ টেলিগ্রাম পাঠান আমাকে, তাড়াতাড়ি এসে চাকুরিতে জয়েন করো !
10 জানুয়ারি 1979 থেকে 31 অক্টোবর 2014, চাকুরির লোভে, পেটের দায়ে, গোলামজীবন কাটিয়েছি, যে জীবন ছিলো অপমানিতের, যেখানে ষড়যন্ত্র ছিলো প্রধান অস্ত্র ! অফিস মূলত এক চক্রান্তালয় , টের পাই চাকুরিতে এসে !

No comments:

Post a Comment